Home Tour Guide জাতীয় সংসদ ভবন, বাংলাদেশ

জাতীয় সংসদ ভবন, বাংলাদেশ

by belavumitourism

বাংলাদেশ জাতীয় সংসদ  ভবনের স্থপতি লুই আই কান (এস্তোনীয় বংশদূত মার্কিন নাগরিক) জাতীয় সংসদ ভবনের নির্মাণ কাজে ব্যয় হয়েছিল ১৯৭ কোটি টাকা। ২০৮ একর  জমির উপর নির্মিত এই সংসদ ভবনটি তিন তলা বিশিষ্ট। এর  উচ্চতা ১৫৫ ফুট ৮ ইঞ্চি। বাংলাদেশ জাতীয় সংসদ ভবন উদ্বোধন করা হয় ২৮ শে জানুয়ারি ১৯৮২ সালে। তৎকালীন রাষ্ট্রপতি বিচারপতি আব্দুস সাত্তারর এর উদ্বোধন করেন। বাংলাদেশের আইনসভার নাম হল জাতীয় সংসদ। জাতীয় সংসদের ইংরেজি নাম “হাউস অফ নেশন অফ বাংলাদেশ” , লটারি সংসদ ভবনের প্রতীক হাসান শাপলা ফুল।  এটি এক কক্ষ বিশিষ্ট । বাংলাদেশ জাতীয় সংসদের মোট সদস্য পদ হচ্ছে ৩৫০টি। 

 বর্তমান সংসদের নারীদের জন্য সংরক্ষিত আসন ৫০ টি এবং ১৯৭৩  সালে নারীদের জন্য সংরক্ষিত আসন ছিল ১৫ টি,জাতীয় সংসদে সরাসরি জনগনের ভোটে নির্বাচিত সদস্য সংখ্যা ৩০০ টি।  জাতীয় সংসদে পূর্বে অধিবেশন বসত তেজগাঁওস্থ বর্তমান প্রধানমন্ত্রীর কার্যালয়ে। বাংলাদেশের প্রথম জাতীয় সংসদের সংসদ নেতা ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান । কোন বিদেশী প্রথম আমাদের জাতীয় সংসদে ভাষণ দেন যুগোস্লাভিয়ার  তৎকালীন প্রেসিডেন্ট মার্শাল জোসেফ টিটো,  ৩১ শে জানুয়ারি ১৯৭৪, বাংলাদেশ জাতীয় সংসদে ৬০ জনকে কোরাম গঠিত হয় থাকে।  গণভবন ও বঙ্গভবন হচ্ছে বাংলাদেশের  প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টের বাসভবন

 সংসদের আসন ব্যবস্থা সংসদের সদস্যদের জন্য আসন সংখ্যা ৩৫৪ বিশিষ্ট অতিথিদের জন্য আসন সংখ্যা ৫৬ টি,কর্মকর্তাদের জন্য আসন সংখ্যা ৪১ টি।

You may also like

Leave a Comment

লেখা কপি করে নিজেকে চোর প্রমান করবেন না দয়া করে