Home Tour Tips ভ্রমনের পুর্বে দরকারি কিছু টিপস

ভ্রমনের পুর্বে দরকারি কিছু টিপস

ভ্রমনের জন্য দরকারি কিছু টিপস

by belavumitourism
ভ্রমনের পুর্বে দরকারি কিছু টিপস

জীবনকে আনন্দময় ও উপভোগ করার অন্যতম একটি উপায় হচ্ছে ‘ভ্রমন’। ব্যাস্তময় এই জীবনে নিজেকে একটু মানষিক প্রশান্তি দেওয়ার জন্য ভ্রমন করা অন্যতম একটি উপায়।

তবে আমদের ভ্রমনের এই আনান্দময় মুহর্ত নিমিষেই খারাপ করে দিতে পারে আমাদের কিছু অসাবধানতা। তাই আমাদের জানা উচিত কোথাও ভ্রমনে যাবার পূর্বে আমাদের কি কি প্রস্তুতি নেওয়া দরকার। যাতে আমাদের ভ্রমনটা আরও আনন্দদায়ক হয়ে ওঠে। তাই আজকে আমরা এমন কিছু দরকারি টিপস জানবো যা কোথাও ভ্রমনে যাওয়ার পূর্বে আমাদের জানা ও মানা উচিত।

পূর্বপরিকল্পনা তৈরি করুন :

ভ্রমনে যাওয়ার সপ্তাহ খানিক আগে থেকে অন্তত ভ্রমনের তালিকা বা পরিকল্পনা করে নিবেন। কোথায় যাবেন,কিভাবে যাবেন,কোথায় খাবেন এবং কত খরচ পরবে । এই সকল বিষয়গুলো নিয়ে আগে পরিকল্পনা করে রাখবেন কোথাও ভ্রমনে বেড়িয়ে পরার আগে।

ধৈর্যশীল হন :

ভ্রমনের সবকিছু আপনার পরিকল্পনা মাফিক হবে এটা ভাবা ভূল। যে সময় আপনার গাড়ি আসার কথা ছিলো সেই সময় হয়তো নাও আসতে পারে। অথবা আপনার অন্যান্য ভ্রমণ সঙ্গীরা সময় মতো নাও আসতে পারে। তাই ওই সময় অধৈর্যশীল হবেন না। সবসময় ধৈর্যশীল থাকার চেষ্টা করবেন।

মোবাইল ও ক্যামেরার অতিরিক্ত ব্যাটারি :

কোথাও ভ্রমনে বেড়িয়ে পরার আগে অবশ্যই আপনার মোবাইলের অতিরিক্ত চার্জিং এর ব্যাবস্থা করে নিবেন। এর জন্য সাথে করে পাওয়ার ব্যাংক নিয়ে যেতে পারেন। এছাড়াও যদি সাথে করে ক্যামেরা নিয়ে যান ,তাহলে অবশ্যই ক্যামেরার জন্য অতিরিক্ত ব্যাটারি সাথে করে নিয়ে যাবেন।

মোবাইলে অতিরিক্ত ডাটা :

ভ্রমনের বেড়িয়ে পড়ার আগে অবশ্যই আপনার মোবাইলের জন্য অতিরিক্ত ডাটা প্যাকেজ কিনে নিয়ে যাবেন। এবং পারলে সাথে করে ২-৩ ধরনের সিম নিয়ে যাবেন। কেননা আপনি যেখানে যাচ্ছেন সেখানে কোন সিম এর নেট ভালো পাবেন সেটা আপনার জানা নেই।

গুরুত্বপূর্ন ডকুমেন্ট :

ভ্রমনে যাওয়ার পর কখন কি হয় আপনার জানা নেই। তাই আপনার NID কার্ড,পাসপোর্ট টিকিটের মতো প্রয়োজনিয় সকল ডকুমেন্ট সাথে রাখুন। কেননা এই ডকুমেন্টগুলো অনেক যায়গায় দেখাতে হতে পারে। সম্ভব হলে প্রয়োজনিয় সকল ডকুমেন্টগুলোর আরও একটি করে ফটোকপি সাথে রাখবেন। যাতে একটা হারালেও আরেকটা দিয়ে সমস্যার সমাধান করতে পারেন।

নগদ টাকা ও ক্রেডিট কার্ড :

ভ্রমনে বের হবার সময় হিসাবকৃত বাজেট এর চেয়ে একটু বেশি টাকা সাথে নেয়ার চেষ্টা করবেন। এছাড়াও আপনার মোবইলে এ ক্রেডিট কার্ডে কিছু টাকা রাখার চেষ্টা করবেন।

প্রয়োজনিয় জিনিসপত্র :

আপনার নিত্যপ্রয়োজনিয় জরুরি কিছু জিনিসপত্র সাথে করে নিয়ে যাবেন অবশ্যই। যেমন অনেকেই ভাবে নিত্যপ্রয়োজনিয় ওষুধ,সাবান,টুথব্রাশ,টুথপেস্ট ইত্যাদি ভ্রমনে যেকানে যাবে সেখানে গিয়ে কিনে নিয়ে। হ্যা অবশ্যই আপনি কিনে নিতে পারবেন। তবে,এটা সবচেয়ে ভালো হয় যে আপনি আগে সাথে করে এসব নিয়ে যাবেন। এছাড়াও ডাক্তারের দেয়া প্রেসক্রিপশন অবশ্যই সাথে করে নিয়ে যাবেন। নয়তো ঔষধ কেনা নিয়ে ঝামেলায় পরতে পারেন।

Leave a Comment

লেখা কপি করে নিজেকে চোর প্রমান করবেন না দয়া করে